Home অর্থনীতি ভারতীয় শ্রমিক আন্দোলনে বেনাপোলে আমদানি-রফতানি বন্ধ

ভারতীয় শ্রমিক আন্দোলনে বেনাপোলে আমদানি-রফতানি বন্ধ

82
0

আঃ জলিল।। 
ভারতীয় পেট্রাপোল বন্দরে জীবন-জীবিকা বাঁচাও কমিটির পাঁচদফা দাবি আদায়ের আন্দোলনের আজ সোমবার (২১ ডিসেম্বর) সকাল থেকে বেনাপোলে সব ধরনের আমদানি-রফতানি বাণিজ্য কার্যক্রম বন্ধ রয়েছে।
ভারতের পেট্রাপোল বন্দরের ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, জীবন-জীবিকা বাঁচাও কমিটির আন্দোলনের কারণে সকাল থেকে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। করোনার কারণে সামাজিক দূরত্ব বজায়সহ অনেক কিছু মেনে আমদানি-রফতানি করা হচ্ছে। এসব মেনে চলতে গিয়ে সাধারণ কুলিদের রুটিরুজির উপর হাত পড়েছে। কুলি ও সাধারণ ব্যবসায়ীরা কর্মস্থল ফিরে পেতে আন্দোলন করছেন।
৫ দফা দাবিগুলো হলো- অবিলম্বে পূর্বের ন্যায় হ্যান্ড কুলি ও পরিবহন কুলিদের কাজের পরিবেশ ফিরিয়ে দিতে হবে । পূর্বের ন্যায় চালক ও সহকারীদের পায়ে হেঁটে পেট্রাপোল-বেনাপোল বন্দরের মধ্যে যাতায়াতের ব্যবস্থা করতে হবে। সাধারণ ব্যবসায়ী (মুদ্রা বিনিময় কারী, পরিবহন, ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট, চালক সহকারী ও অন্যান্য এজেন্সি নিরাপত্তার নামে অত্যাচার বন্ধ করতে হবে। বাংলাদেশে ২৪ ঘণ্টার মধ্যে পণ্য বাহীগাড়ি গুলিকে খালি করার ব্যবস্থা করতে হবে। আধুনিকতার অজুহাতে শ্রমিকদের কর্মহীন করা চলবে না।
বেনাপোল ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এর স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ভারতের পেট্রাপোল বন্দরে শ্রমিকদের আন্দোলনের কারণে সকাল থেকে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। আমদানি রফতানি সচল করতে ওপারে বৈঠক চলছে। বৈঠক ফলপ্রসূ হলে পুনরায় দু’দেশের মধ্যে আমদানি-রফতানি চালু হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here